Download WordPress Themes, Happy Birthday Wishes
ব্রেকিং:

কাল ঈদ

দক্ষিণ বাংলা ডেস্ক:
পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল সোমবার বাংলাদেশে পালিত হবে ঈদুল ফিতর। দেশের আকাশে চাঁদ ওঠার খবরটি জানিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি। রবিবার (২৫ জুন) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে এই কমিটির সভা হয়।
ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের লক্ষ্যে শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয় বৈঠকে। এতে সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

সভা শেষে আনুষ্ঠানিকভাবে ধর্মমন্ত্রী জানান, দেশের কয়েকটি স্থানে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সোমবার সারাদেশে পবিত্র ঈদুল-ফিতর পালিত হবে। এ সময় ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থয়ী কমিটির সভাপতি বি এইচ হারুন এবং মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ইসলাম ধর্মীয় পরিভাষায় এর অর্থ হলো পুরস্কারের দিবস। দীর্ঘ এক মাস রমজানে সংযমের পর মুসলমানরা এ দিনে আনন্দ করেন। হিজরী বর্ষপঞ্জি অনুযায়ী রমজান শেষ হলেই শুরু হয় শাওয়াল। উৎসব হিসেবে ঈদুল ফিতর পালন করা হয় এ মাসের প্রথম দিনে।

এদিকে শনিবার (২৪ জুন) সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে রবিবার দেশটিতে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। এছাড়া তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ায় এদিন পালন করা হয় ঈদ।

হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা। ঈদ ধনী-গরিব নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এটি কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, বরং এর মধ্য দিয়ে প্রসারিত হয় ইসলামে বর্ণিত সাম্যের জয়গান।

এদিকে ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে থাকছে পাঁচটি ঈদ জামাত। এগুলো অনুষ্ঠিত হবে সকাল ৭টা, সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা এবং পঞ্চম ও শেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে।

প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতী মুহিবুল্লাহিল বাকী নদভী। দ্বিতীয় জামাতের ইমাম ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান।

তৃতীয় জামাতে ইমামতির দায়িত্বে থাকছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাশেম। চতুর্থ জামাতের ইমাম ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমীর ধর্মীয় প্রশিক্ষক মাওলানা জাকির হোসেন। পঞ্চম ও শেষ জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতী হাফেজ মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ।

উপরোক্ত পাঁচটি জামাতে কোনও ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রব মিয়া আল।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*