Download WordPress Themes, Happy Birthday Wishes
ব্রেকিং:

তিন দিনের মধ্যে শুরু হতে পারে বর্ষার বৃষ্টি, বাড়বে তাপমাত্রা

স্টাফ রিপোর্টার: আগামী তিন দিনের মধ্যে দেশে বর্ষাকালের বৃষ্টি শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। গতকাল সোমবার সকাল ৯টা পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয় তিন দিনের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি বৃদ্ধি পেতে পারে। তবে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম সাংবাদিকদের বলেন, এটা মৌসুমি বৃষ্টি। এটা বর্তমানে টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। পরবর্তী (দেশের ভেতরের দিকে) অগ্রসর হওয়ার জন্য এটি অনুকূল অবস্থায় রয়েছে। তিনি আরও বলেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সামনের দিকে অগ্রসর হলে বর্ষাকাল শুরু হবে। বর্ষাকাল শুরু হওয়ার জন্য এই মৌসুমি বায়ুর প্রয়োজন।
গতকাল সোমবারের আবহাওয়ার পূর্বাভাসের বিষয়ে বলা হয়, রংপুর বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
এদিকে, মঙ্গলবার থেকে সারাদেশে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণাঞ্চল অতিক্রম করে পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে।
এদিকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*