Download WordPress Themes, Happy Birthday Wishes
ব্রেকিং:

বেনাপোল দিয়ে ৩১ শিশু ও নারী কে ফেরত পাঠাল ভারত

মাসুদুর রহমান শেখ, বেনাপোল থেকে:
ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া  ২৮  বাংলাদেশি নারী ও ৩ শিশুকে উদ্ধারের ৩ বছর পর ফেরত পাঠিয়েছে ভারত সরকার ।

বুধবার(০৭ জুন) বিকাল ৫ টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।

কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে পুলিশের কাছ থেকে এনজিও সংস্থ্যা বাংলাদেশ মহিলা আইনজিবী সমিতি ২২ জনকে ও রাইটস যশোর ৯ জনকে গ্রহন করছে পরিবারের কাছে পৌছে দেওয়ার জন্য ।

এদের বাড়ি যশোর. নড়াইল, খুলনা,সাতক্ষীরা,বাগেরহাট,বরিশাল, ঢাকা,কস্কবাজার ও চট্রগ্রাম জেলার বিভিন্ন এলাকায়।

জানা যায়, সংসারে অভাব অনটনের কারনে গত ২ বছর থেকে ৩ বছর আগে এসব মেয়েরা ভালো কাজের আশায় দালালের খপ্পড়ে সীমান্ত পথে ভারতে যায়। পরে দালাল চক্র তাদের ভালো কাজের প্রতিশ্রুতি ভঙ্গ করে বিভিন্ন ঝুকির্পূণ ও অসামাজিক কাজে লিপ্ত হতে বাধ্য করে। খবর পেয়ে ভারতীয় পুলিশ বোম্বাই শহরের বিভিন্ন স্থান থেকে  এসব মেয়েদের উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে রেসকিউ ফাউন্ডেশন নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদেরকে আদালত থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের যোগাযোগে ট্রাভেল পারমিটের মাধ্যমে এদের স্বদেশ ফেরার ব্যবস্থা হয়।

বাংলাদেশ মহিলা আইন জীবি সমিতি যশোর শাখার সমন্বয়কারী কর্মকর্তা এ্যাডভোকেট ছালমা খাতুন ও রাইটস যশোরের তর্থ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান নারী-শিশুদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রথমে ভারতীয় কর্তৃপক্ষ তাদেরকে ২৮ বাংলাদেশী নারী,শিশু ফেরতের খবর দেন। পরে কাগজ পত্র কাজ শেষ হওয়াতে আরো ৩ জনকে ২৮ জনের সাথে যোগ করে। আগামী এক সপ্তাহের মধ্যে তাদেরকে তারা নিজ নিজ পরিবারের কাছে সোপর্দ করবেন। এসময় কেউ যদি পাচারকারীদের সনাক্ত করে মামলা করতে চায় আইনি সহয়তা করা হবে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*